বাংলায় ইসলামিক মাসের নাম

ইসলামিক ক্যালেন্ডার বা চন্দ্র ক্যালেন্ডার 12 মাস নিয়ে গঠিত। এই ইসলামি মাসগুলোর বিভিন্ন নাম রয়েছে যা আরবি ভাষা থেকে নেওয়া হয়েছে। প্রতি মাস একটি নির্দিষ্ট অর্থের প্রতীক এবং এটি পদ্ধতিগতভাবে আসে। ইসলামি উৎসব বা ছুটির দিনগুলো ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী পালিত হয়।

বিশ্বজুড়ে বসবাসকারী মুসলিমরা তাদের ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করতে ইসলামিক ক্যালেন্ডার অনুসরণ করে। ইসলামিক ক্যালেন্ডার বা চন্দ্র ক্যালেন্ডার 12 মাস নিয়ে গঠিত। এই ইসলামি মাসগুলোর বিভিন্ন নাম রয়েছে যা আরবি ভাষা থেকে নেওয়া হয়েছে। প্রতি মাস একটি নির্দিষ্ট অর্থের প্রতীক এবং এটি পদ্ধতিগতভাবে আসে। ইসলামি উৎসব বা ছুটির দিনগুলো ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী পালিত হয়। প্রতিটি মাস শুরু হয় নতুন চাঁদের প্রথম দেখা দিয়ে। নতুন চাঁদ দেখা আবহাওয়ার মতো বিভিন্ন কারণের উপর নির্ভর করে; ইসলামিক ক্যালেন্ডার ভবিষ্যত ইসলামিক ঘটনাগুলির একটি অনুমান মাত্র।

মুহাররম مــُــحــرَّم

মুহাররম হল ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস এবং রমজানের পর দ্বিতীয় পবিত্রতম মাস হিসেবে বিবেচিত হয়। মুহাররম শব্দের অর্থ "নিষিদ্ধ"। এ মাস এসেছিল আরবদের যুদ্ধ থেকে বিরত রাখতে। বিশ্বের কিছু অংশে, মুসলমানরা এই মাসটি রোজা রাখার মাধ্যমে পালন করে। এই মাসের দশম দিনটি হল আশুরা যা এটিতে একটি বিশাল ইসলামী ইতিহাস রাখে। এই দিনটি কারবালার যুদ্ধে হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত হোসাইন (আ.) ও তাঁর সঙ্গীদের শাহাদাতের জন্যও পরিচিত।

সাফার صــَــفــَــر

সফার অর্থ "অকার্যকর" এবং এই মাসটিকে এমন একটি নাম দেওয়া হয়েছে কারণ কাফের আরবরা তাদের বাড়িঘর বা তাদের বিরোধীদের বাড়িঘর উচ্ছেদ করার জন্য অন্যান্য গোত্রে অভিযান চালাত।

রবি’ আল-আউয়াল ربــيـــع الأول

অর্থ "প্রথম বসন্ত" এবং নামটি বসন্তের শুরুতে হাজির। এই মাসটি মুসলিম উম্মাহতে পালিত হয় কারণ এটি 12 বা 17 তারিখে নবী মুহাম্মদ (সা.)-এর জন্মের মাস। মুসলমানরা বিভিন্ন উপায়ে এই দিনটিকে স্বীকৃতি দেয়, যদিও সঠিক তারিখটি অজানা।

রবি’ আল-আখির ربــيـــع الآخــِــر

রবি' আল-আখির মানে "শেষ বসন্ত"। এই মাসটিকে রবি'আল-থানিও বলা হয়, যার অর্থ "দ্বিতীয় বসন্ত।" কারণ এটি বসন্তের শেষে নামকরণ করা হয়েছিল।

জুমাদা আল-ওলা جــُــمــَــادَى الأولــى

পৃথিবী শুকিয়ে গেলে আরবরা প্রথম এই নামটি নিয়ে আসে। কেউ বলেছেন গ্রীষ্মের তাপের কারণে, আবার কেউ বলছেন শীতের ঠান্ডার কারণে। কিছু পরিমাণে, এটি শুকনো শুকনো জমি নির্দেশ করে যা শুকনো মাসের প্রতীক।

জুমাদা আল-আখিরাহ جــُــمــَــادى الآخــِــرَة

জুমাদা আল-আখিরাহ অর্থ "শুষ্ক জমির শেষ।" এটির আগের মাসের মতো একই অর্থ রয়েছে, তবে এটি পৃথিবী শুকিয়ে যাওয়ার সময় শেষ হয়ে গেছে। এই মাসকে জুমাদা আল-থানিয়াহ جــُــمــَــادى الــثــانــيـــة (দ্বিতীয় জুমাদা)ও বলা হয়।

রজব رَجــَــبْ

এই মাসটি "রজব" শব্দ থেকে এসেছে যার অর্থ "সম্মান"। মহররমের মতো এ মাসেও যুদ্ধ হারাম। নবী মুহাম্মদ যখন রজবের চাঁদ দেখতেন, তখন তিনি এই কথাগুলো বলে আল্লাহর কাছে দোয়া করতেন।

আল্লাহুম্মা বারিক লানা ফী রাজাবা ওয়া শা'বানা ওয়া বাল্লিগ-না রামাদানা

শা’বান شــَــعــْـــبـــان

আরবরা এই মাসে পানি ও ঘাসের খোঁজে ছড়িয়ে পড়ত বলে এর নামকরণ করা হয়েছে। লায়লাত আল-বারাআত” (রেকর্ডের রাত)ও এই মাসের ১৫ তারিখে পালন করা হয়।

রমজান رَمــَــضــَــان

রমজান মানে "পোড়া" এবং আরবের মরুভূমিতে গরম আবহাওয়ার কারণে এর নামকরণ করা হয়েছে। এটি মুসলমানদের জন্য সিয়াম সাধনার একটি পবিত্র মাসও বটে। পবিত্র কোরআনও নাজিল হয়েছে রমজানে।

শাওয়াল شــَـــوَّال

নামটি বোঝায় যে মহিলা উট যখন বাছুরে থাকে তখন তাদের কী ঘটে। বছরের এই সময়ে স্তন্যপান করানোর সময় তারা পাতলা এবং ছোট হয়ে যায়। এ মাসের প্রথম দিনটি ঈদুল ফিতর নামে পরিচিত।

ধু আল-কিদাহ ذو الــقــعــدة

এর অর্থ হল "যুদ্ধবিরতির মাস্টার।" এই হারাম মাসে আরবরা যুদ্ধ বন্ধ করে দেয়।

জু আল-হিজ্জাহ ذو الــحــجــة

আভিধানিক অর্থ হল "তীর্থস্থানগুলির মধ্যে একটি"। এটি পবিত্র মাস যখন আরব এবং মুসলমানরা তাদের হজ (মক্কা) করে।

উর্দুতে, ইসলামিক মাসের নামগুলি ছোট এবং মনে রাখা সহজ। একটি শিশুর শিক্ষার প্রাথমিক পর্যায়ে, অধিকাংশ পিতামাতা ইসলামিক মাসের সব নাম জানার উপর জোর দেন। বেশিরভাগ মুসলিম দেশ এই পদ্ধতির মধ্য দিয়ে যায়। সূর্যাস্তের পর অর্ধচন্দ্রের প্রথম দৃশ্যটি মুসলিম কর্মকর্তারা প্রতি মাসের প্রথম দিন নির্ধারণের জন্য ব্যবহার করেন এবং তারপরে উত্সবগুলি সরিয়ে ফেলা হয়। আসুন ইসলামিক মাসের জন্য উর্দু নাম সব দেখুন. তাই পুরো ব্লগে যান এবং ইসলামিক দিন এবং মাস সম্পর্কে জানতে যা যা আছে তা শিখুন। এটি আপনাকে প্রতিটি মাসের তাৎপর্য এবং সেই সাথে প্রতি মাসে ঘটে যাওয়া প্রধান ইসলামিক উত্সবগুলি বুঝতে সহায়তা করবে।

উর্দুতে, ইসলামিক মাসের নামগুলি ছোট এবং মনে রাখা সহজ। একটি শিশুর শিক্ষার প্রাথমিক পর্যায়ে, অধিকাংশ পিতামাতা ইসলামিক মাসের সব নাম জানার উপর জোর দেন। বেশিরভাগ মুসলিম দেশ এই পদ্ধতির মধ্য দিয়ে যায়। সূর্যাস্তের পর অর্ধচন্দ্রের প্রথম দৃশ্যটি মুসলিম কর্মকর্তারা প্রতি মাসের প্রথম দিন নির্ধারণের জন্য ব্যবহার করেন এবং তারপরে উত্সবগুলি সরিয়ে ফেলা হয়। আসুন ইসলামিক মাসের জন্য উর্দু নাম সব দেখুন. তাই পুরো ব্লগে যান এবং ইসলামিক দিন এবং মাস সম্পর্কে জানতে যা যা আছে তা শিখুন। এটি আপনাকে প্রতিটি মাসের তাৎপর্য এবং সেই সাথে প্রতি মাসে ঘটে যাওয়া প্রধান ইসলামিক উত্সবগুলি বুঝতে সহায়তা করবে।

হিজরার বছর (মুহাম্মদ (সাঃ)-এর মক্কা থেকে মদিনার যাত্রা) ইসলামিক/মুসলিম চন্দ্র ক্যালেন্ডারে 622 খ্রিস্টাব্দ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এই 12টি মাস হল ইসলামিক মাস, যা সারা বিশ্বের মুসলমানরা পালন করে। এই মাসগুলি চন্দ্র ক্যালেন্ডারের উপর ভিত্তি করে ইসলামিক উত্সব এবং ছুটির দিনগুলি নির্ধারণের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ। চাঁদ দেখার পর, স্থানীয় দেশের মুসলিম কর্তৃপক্ষের একটি কমিটি উৎসবের তারিখ নির্ধারণ করে এবং ঘোষণা করে।

অধিকাংশ মুসলিম দেশে এটি একটি ব্যাপক প্রথা। সূর্যাস্তের পর অর্ধচন্দ্রের প্রথম দৃশ্যটি মুসলিম কর্মকর্তারা প্রতি মাসের প্রথম দিন নির্ধারণের জন্য ব্যবহার করেন এবং তারপরে উত্সবগুলি সরিয়ে ফেলা হয়।

You May Also Like

আপনার মেয়ের জন্য একটি নাম নির্বাচন করা একটি বিশেষ মুহূর্ত। এটি একটি বিশেষ শব্দ বাছাই করার মতো যা তার পরিচয় হবে এবং দেখাবে যে সে কোথা থেকে এসেছে। বাংলা নামগুলি সুন্দর শোনায় এবং গভীর অর্থের জন্য পরিচিত। আমরা 100টি বাঙালি মেয়ের নামের একটি তালিকা করেছি তাদের অর্থ সহ আপনাকে আপনার ছোট্টটির জন্য নিখুঁত নাম খুঁজে পেতে সহায়তা করতে।

Read More

ইসলামী সংস্কৃতিতে মুসলিম নামের তাৎপর্যপূর্ণ গুরুত্ব রয়েছে এবং পিতামাতারা অত্যন্ত যত্ন ও বিবেচনার সাথে সেগুলি বেছে নেন। মুসলিম সম্প্রদায়ের ছেলেদের দেওয়া নামগুলির গভীর অর্থ রয়েছে, প্রায়শই ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে নিহিত।

Read More

পাকিস্তানে, বাবা-মা সাধারণত সাংস্কৃতিক, ধর্মীয় এবং ব্যক্তিগত পছন্দের উপর ভিত্তি করে তাদের সন্তানের নাম রাখেন। কিছু অনন্য পাকিস্তানি নামের মধ্যে রয়েছে আরিবা, হিনা, জয়নাব, জারা, আকসা, আদিল, আসিম, ফয়জান এবং হারিস। এই নামগুলি সাধারণত পাকিস্তানে ব্যবহৃত হয় এবং এর বিভিন্ন অর্থ এবং উত্স রয়েছে। যেমন আরেবা মানে "জ্ঞানী" বা "বুদ্ধিমান", হিনা মানে "তৃণভূমি" এবং জয়নাব মানে "সুগন্ধি ফুল।"

Read More

যমজ শিশুদের নামকরণ এখন এই প্ল্যাটফর্মের মাধ্যমে সহজ হয়ে গেছে যেখানে যমজ মুসলিম শিশু কন্যার নাম তালিকাভুক্ত করা হয়েছে৷ সমস্ত নাম অর্থ সহ সংকলিত হয় যা একে অপরকে পুরোপুরি পরিপূরক করে। আপনার যমজ মেয়েদের জন্য নিখুঁত জোড়া নাম চয়ন করুন।

Read More

যমজ শিশুদের নামকরণ করা এখন এই প্ল্যাটফর্মের মাধ্যমে সহজ হয়ে গেছে যেখানে যমজ মুসলিম শিশু ছেলের নাম তালিকাভুক্ত করা হয়েছে। অর্থ সহ সংকলিত সমস্ত নাম যা একে অপরের পুরোপুরি পরিপূরক। আপনার যমজ ছেলেদের জন্য নিখুঁত জোড়া নাম চয়ন করুন।

Read More

যখন পৃথিবীতে একটি নতুন জীবনকে স্বাগত জানানোর কথা আসে, তখন নিখুঁত নাম বেছে নেওয়া মুসলিম সংস্কৃতিতে একটি বিশেষ স্থান রাখে। একটি নাম শুধু একটি লেবেলের চেয়ে বেশি; এটি মূল্যবোধ, আকাঙ্ক্ষা এবং ঐতিহ্যের প্রতিফলন।

Read More
Review & Comment
captcha